PaidVerts

Monday, April 11, 2016

অ্যাপলে বিলুপ্ত হতে যাচ্ছে কিবোর্ড?

সম্প্রতি অ্যাপল এমন একটি পেটেন্ট আবেদন করেছে, যার মাধ্যমে ধারণা করা যেতেই পারে যে প্রতিষ্ঠানটি একদিন কিবোর্ড এর বিলুপ্তি ঘোষণা করতে পারে। বৃহস্পতিবার করা এই আবেদনে ফ্ল্যাট টাচ সারফেস যুক্ত একটি ল্যাপটপের ধারণা দেওয়া হয়েছে, যেখানে টাচ সারফেসটি কিবোর্ড এর কাজ করবে।
অ্যাপল যে পেটেন্ট আবেদন করেছে সেটা অনেকটা অ্যাপলের ফোর্স টাচ ট্র্যাকপ্যাডগুলোর মতো দেখতে, যেটি বল-সংবেদী ইনপুট প্রযুক্তি ব্যবহার করে মাউস ছাড়াই স্ক্রিনের ওপরে কাজ করার সুবিধা দেয়। ট্র্যাকপ্যাডগুলো হ্যাপটিক প্রযুক্তি ব্যবহার করে থাকে, যেটি নতুন প্রযুক্তির কিবোর্ডেও ব্যবহার করা হবে বলে জানিয়েছে অ্যাপল। পেটেন্ট আবেদনটিতে বলা হয়, ট্র্যাকপ্যাডটিতে রয়েছে বিল্ট-ইন বল-সংবেদী সেন্সর, যেটি আপনাকে যেকোন স্থানে ক্লিক করার সুবিধা দেবে এবং হ্যাপটিক ফিডব্যাক আপনাক সমানভাবে প্রতিক্রিয়া জানাবে। ব্যবহারকারী একটি মোটর দ্বারা সৃষ্ট হালকা ভাইব্রেশনের মাধ্যমে ফিডব্যাক পেয়ে থাকে।
সারফেসটির ওপর থাকা অত্যন্ত ক্ষুদ্র ছিদ্রের ভেতর দিয়ে আলোর মাধ্যমে কিবোর্ডের অক্ষরগুলো গুলো দৃশ্যমান হবে বলে জানিয়েছে স্কাই নিউজ। একটি বাহ্যিক কিবোর্ড না থাকার প্রধান সুবিধা হচ্ছে, ব্যবহারকারী ইনপুট লে-আউট প্রয়োজনমতো নিজের মতো করে সাজিয়ে নিতে পারবে। লেখার জন্য যেমন একটি সম্পূর্ণ কিবোর্ড চালু করা সম্ভব হবে, তেমন গেইম খেলার জন্য তৈরি করে নেওয়া যাবে আলাদা গেইমিং কিবোর্ড।
অ্যাপল ফেব্রুয়ারিতে প্রক্সিমিটি মাল্টি-টাচ সেন্সরস এর জন্য একটি পেটেন্ট আবেদন করে। এটি সেন্সরের ওপর ভাসমান আঙুল এবং হাত এর অবস্থান বুঝতে পারে। এর মাধ্যমে স্পর্শ ছাড়াই ব্যবহারকারী টাইপিং সহ আরো অনেককিছু করতে পারবেন বলে জানা যায়।

No comments:

Post a Comment